অতিরিক্ত সচিবকে কোষাধ্যক্ষ পদে নিয়োগের ঘটনায় ববি শিক্ষক সমিতির প্রতিবাদ

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পি আর এল ভোগরত একজন অতিরিক্ত সচিবকে কোষাধ্যক্ষ পদে নিয়োগের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) শিক্ষক সমিতি।

শুক্রবার সংগঠনটির সভাপতি মো: আরিফ হোসেন ও সাধারণ সম্পাদক ড. খোরশেদ আলম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়৷

বিবৃতিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের গত ০৫.০৫.২০২১ ইং তারিখের প্রজ্ঞাপনের (স্মারক 04.00.0000.080.11.001.2021 ১৪২) প্রেক্ষিতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষ পদে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের অতিরিক্ত সচিব (পি আর এল ভোগরত) মোহাম্মদ আবদুল মান্নানকে নিয়োগদান করা হয়েছে।

কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চেতনা এবং স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়ের ধারনা ও মর্মবাণী অনুযায়ী পাবলিক বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পদগুলোতে জ্যেষ্ঠ ও প্রথিতযশা শিক্ষকদের আসীন করাই প্রত্যাশিত ও স্বাভাবিক। তবে তার ব্যত্যয় ঘটিয়ে উক্ত বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষ পদে প্রশাসন ক্যাডারের পি আর এল ভোগরত একজন কর্মকর্তাকে নিয়োগ দেয়ায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ অত্যন্ত বিস্মিত, মর্মাহত এবং ক্ষুব্ধ।

বিবৃতিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় জ্ঞান সৃষ্টি এবং জ্ঞান বিতরণের স্থান। একজন কোষাধ্যক্ষ উপাচার্যের সাথে সমন্বয়পূর্বক বিশ্ববিদ্যালয়ের অর্থসংশ্লিষ্ট বিষয়সহ বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন, জ্ঞান সৃষ্টি এবং বিতরণে অপরিহার্য ভূমিকা পালন করে থাকেন।

এ নিয়োগকে বিশ্ববিদ্যালয়ের উপর আমলাতন্ত্রের নগ্ন হস্তক্ষেপের ন্যাক্কারজনক দৃষ্টান্ত উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, এরকম গুরুত্বপূর্ণ একটি পদে একজন শিক্ষাবিদই নিয়োগপ্রাপ্ত হওয়ার যোগ্যতা রাখেন।

তার ব্যত্যয় ঘটিয়ে একজন সরকারী কর্মকর্তাকে উক্ত পদে আসীন করা বেমানান। এই নিয়োগাদেশ সমগ্র শিক্ষকসমাজে ক্ষোভের সঞ্চার করেছে।

এ পরিপ্রেক্ষিতে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ পদে আলোচ্য নিয়োগদানের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

পাশাপাশি অবিলম্বে এই নিয়োগাদেশ প্রত্যাহারসহ ভবিষ্যতে এধরনের সাংঘর্ষিক সিদ্ধান্ত না নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানাচ্ছে।

আরও পড়ুন:

নন-একাডেমিক ব্যক্তিকে নিয়োগের প্রতিবাদ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের

বিশ্ববিদ্যালয়ে আমলা বেমানান যেভাবে

 

সর্বশেষ

Leave a Reply