আধুনিক পদ্ধতিতে পরীক্ষার ফলাফল তৈরিতে উদ্যোগ নিচ্ছে কুবি

সনাতন পদ্ধতিতে পরীক্ষার ফলাফল তৈরি থেকে বেরিয়ে আসতে উদ্যোগ নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন জানিয়েছেন, দ্রুতই সফটওয়্যারের মাধ্যমে ফলাফল তৈরিতে সফটওয়্যারের জন্য টেন্ডার করা হবে।

শুক্রবার, ২ সেপ্টেম্বর এমসিজে নিউজকে এই তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

তিনি বলেন, আমরা খুব দ্রুত ইআরপি’র মাধ্যমে যাবো। সব কিছু ঠিক করা আছে। এখন শুধু টেন্ডার হলেই কাজ শুরু করে দিব।

বর্তমানে ফলাফল তৈরিতে সনাতন পদ্ধতি ব্যবহার করায় পরীক্ষার ফল প্রকাশে দেরির পাশাপাশি সেশনজটে সহ নানা ভোগান্তিতে পড়তে হচ্ছে কুবি শিক্ষার্থীরা। পাশাপাশি ভোগান্তিতে পড়ছেন শিক্ষক ও পরীক্ষা সংক্রান্ত সংশ্লিষ্ট ব্যক্তিরা।

এ নিয়ে পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ নূরুল করিম চৌধুরী বলেন, যদি এটি সফটওয়্যারের মাধ্যমে করা যেত তাহলে একবার নম্বর ইনপুট দিলেই হতো। কিন্তু এখন দুইবার দিতে হচ্ছে। আর সফটওয়্যারের মাধ্যমে হলে শিক্ষার্থীরা অনলাইনেও রেজাল্ট দেখতে পারতো।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন এম রবিউল আউয়াল চৌধুরী বলেন, রেজাল্ট তৈরি করতে গিয়ে শিক্ষকদের অনেক সময় ব্যয় হয় যা খুবই দুঃখজনক। এটি যদি সফটওয়্যারের মাধ্যমে করা যেত তাহলে অনেক সময় বেঁচে যেত যা শিক্ষকেরা পড়াশোনা এবং গবেষণায় ব্যয় করতে পারতো। তবে একটি খুশির সংবাদ হলো বর্তমান উপাচার্য স্যার এসে এই প্রযুক্তির কাজ গুলো করার জন্য একটি কমিটি করে দিয়েছেন। সেখানে আমি আছি। আমরা কয়েকটি মিটিং করেছি। খুব দ্রুত এই প্রযুক্তির কাজগুলো শুরু হয়ে যাবে।

রিফাত/রিদওয়ান

 

সর্বশেষ

Leave a Reply