ইবি উপাচার্যের দায়িত্বে ঢাবির সাংবাদিকতা বিভাগের অধ্যাপক

0
29
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর (অবসরপ্রাপ্ত) ড. শেখ আব্দুস সালাম। ছবি-সংগৃহীত।
ক্যাম্পাস ডেস্ক
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সদ্য অবসরে যাওয়া অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পেয়েছেন ।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ  এ বিষয়ে একটি আদেশ জারি করে।


আগামী চার বছরের জন্য নতুন দায়িত্ব পেয়েছেন অধ্যাপক সালাম। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসরে যাওয়ার আগে যে বেতনভাতা পেতেন, সেই সুবিধাই তিনি পাবেন।

নিয়োগের আদেশ অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তাকে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করতে হবে। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যে কোনো সময় এই নিয়োগ বাতিল করতে পারবেন বলেও আদেশে জানানো হয়েছে।

ড. শেখ আবদুস সালাম ১৯৮৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা শুরু করেন। ২০০৬-২০০৯ মেয়াদে তিনি ২০০৬-২০০৯ মেয়াদে ওই বিভাগের চেয়ারম্যান এবং ২০০৯ সালে সামাজিক বিজ্ঞান অনুষদের ডীনের দায়িত্ব পালন করেছেন।

তিনি পাঁচ বছর বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন।

অধ্যাপক সালাম ১৯৭৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ এবং পরের বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে এমএ করেন।

পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় এমএ এবং এলএলবি ডিগ্রি নেন। ১৯৮৬ সালে ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে যোগাযোগ ও সাংবাদিকতায় পিএইচডি করেন অধ্যাপক শেখ আব্দুস সালাম।

/এসএন/৯৮৩

 

Leave a Reply