দুই অঙ্কের দেখাই পাননি ৮ ব্যাটসম্যান

অনন মজুমদার

 

০, ৮, ৮, ০, ৬, ৫, ৩, ৩- সংখ্যাগুলো আট ডিজিটের কোনো ফোন নম্বর নয়। এগুলো আজ নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ ক্রিকেট দলের খেলা সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচের স্কোরকার্ডে বাংলাদেশি ব্যাটসম্যানদের রান। দলে দুই অঙ্কের দেখাই পাননি ৮ জন ব্যাটসম্যান। বাকী তিন ব্যাটসম্যানদের মাঝে একজন করেছেন ১০ রান। অপর দুইজন যথাক্রমে ১৩ ও ১৯।

 

সম্প্রতি নিউজিল্যান্ডে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলতে যায় বাংলাদেশ। যার একটিও নিজেদের করতে পারেনি তারা।

 

বলা হয়ে থাকে, শেষ ভালো যার সব ভালো তার। কিন্তু বাংলাদেশের শেষ ভালো হলো আর কিভাবে! চরম লজ্জাজনকভাবে শেষ টি-টোয়েন্টি ম্যাচটিও হারতে হলো টাইগারদের।

 

দশের লাঠি একের বোঝা। ফুটবল, ক্রিকেট বা কোনো দলীয় খেলায় সাফল্য পেতে এই বাক্যটিকেই মূল মন্ত্র ধরে চলা হয়। বাংলাদেশ ক্রিকেট দলও দিন দিন সেই দিকেই এগুচ্ছে। তবে তা সাফল্যে পথে নয়, ব্যার্থতার পথে!

 

একতরফা শুধু ব্যাটসম্যানরাই নয়; এই দুই সিরিজে তাদের সাথে যোগ দিয়েছে বোলিং এবং ফিল্ডিং ডিপার্টমেন্টও। নির্বিষ বোলিংয়ে যেমন প্রতিপক্ষ রানের পাহাড় গড়ে তুলেছে; প্রতিটি ম্যাচের ক্যাচ মিসের মহড়া তেমন মনে করিয়ে দিয়েছে পাড়ার ক্রিকেটকে। গত পাঁচটি ম্যাচের ক্যাচ মিসের মহড়ার চূড়ান্ত সাফল্য যেন আজকে প্রত্যক্ষ করেছে দর্শকরা!

 

দুঃস্বপ্নের এক সফরের প্রান্তে বাংলাদেশ। দেশে ফেরা বাকী ছাড়া আর কিছুই অবশিষ্ট নেই বাংলাদেশ দলের। ক্রিকেটারদের এখন ত্রাহি ত্রাহি অবস্থা। খুব দ্রুত এই দুঃস্বপ্ন থেকে বেরিয়ে আসবে বলে এখনো আশা রাখে কোটি ক্রিকেট ভক্তরা। আর তাই প্রয়োজন ব্যাটিং, বোলিং, ফিল্ডিং নিয়ে কার্যকরী দীর্ঘমেয়াদি পরিকল্পনা।

/ফরহাদ

সর্বশেষ

Leave a Reply