ধোনি কি তবে ফুরিয়ে গেছেন?

0
19

স্পোর্টস ডেস্ক

ক্লান্ত ধোনি রান নিতে গিয়ে হাঁপাচ্ছেন, হাঁটু ধরে উইকেটে নুয়ে আছেন। কখনো ওভারের মাঝেই পানি পান করছেন কিংবা ব্যাট পাল্টে সময় নিচ্ছেন। ক্রিকেটের দর্শকদের কাছে এই দৃশ্য বড্ড অচেনা।

ভারতীয় ক্রিকেট দলের মনোমুগ্ধকর ‘রানিং বিটুইন দ্য উইকেট’ এর অন্যতম পুরোধা রান নিতে পারছেন না, এই দৃশ্য দেখে ক্রিকেট ভক্তদের মনে প্রশ্ন আসতেই পারে ধোনি কি তবে ফুরিয়ে গেলেন?

সে আলোচনায় বয়সের ধারাপাত তো আসবেই। ধোনির বয়স এখন ৩৯। এরই মাঝে নিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর।

বয়স টা খেলার জন্যে একটু বেশি। তবে টি টুয়েন্টির জন্য খুব যে বেশি তা কিন্তু এক যুক্তিতে বলা চলে না। কারণ, শচীন টেন্ডুলকারের নেতৃত্বে মুম্বাই ইন্ডিয়ান্স যখন আই পি এল জেতে শচীনের তখন বয়স ৪০!

ক্রিকেটের ২০ ওভারের এই ক্ষুদ্র সংস্করণ, যতটা না শক্তির খেলা তার চেয়ে ঢের বেশি কৌশলের, মাথার। সেদিকে থেকে ‘ক্যাপ্টেন কুল’ এর চাহিদা যে ফুরায়নি তা যুক্তি ছাড়াই বলা চলে।

তবে ‘পারফর্মার ধোনি’ ফুরিয়ে গেছেন কি না সেই প্রশ্ন আসতেই পারে। দুবাইয়ের গরমে ধোনি আর তার দল যে খুব একটা সুবিধায় নেই।

হায়দরাবাদের বিরুদ্ধে চেন্নাইয়ের ধোনির ফিটনেস দেখে মনে হয়েছে ধোনি যুগের সূর্য ডুবতে চলেছে। ম্যাচ যেতাতে যে ধোনি নিজেই আগে নেমে যেতেন, সেই ধোনি  ব্যাটিং অর্ডারে নিজেকে পিছিয়ে নিয়েছেন ৭ নম্বরে।

ধোনির ফিটনেস নিয়ে চেন্নাইয়ের কোচকে পড়তে হয়েছে সংবাদমাধ্যমের সরাসরি প্রশ্নের মুখে। এই আলোচনায় আরো ঘি ঢেলেছে ভারতীয় প্রাক্তন ক্রিকেটার ইরফান পাঠান এর বেনামী এক টুইট।

কারো নাম উল্লেখ না করেই টুইটে তিনি লিখেছেন, ‘কারও ক্ষেত্রে বয়স কেবল একটা সংখ্যা। আর অন্যদের ক্ষেত্রে দল থেকে বাদ দেওয়ার কারণ।’

 

পাঠানের সেই টুইটে ক্রিকেট সচেতন অনেকেরই মনে হয়েছে বয়সের তীরটা তিনি ধোনির দিকেই ছুঁড়েছেন।

কারণ, বয়স বেড়ে গিয়েছে এই কারণ দেখিয়ে ভারতের অনেক তারকা ক্রিকেটারকেই অতীতে ছেঁটে ফেলা হয়েছিল। কিন্তু  দু-একজন এমন ক্রিকেটার রয়েছেন, যাঁরা বয়স বাড়লেও খেলে গিয়েছেন।

তিনবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস এবার পয়েন্ট তালিকায় তলানিতে। আলোচনা চলছে। কেউ কেউ বলছেন, ধোনি ফুরিয়ে গেছেন তার এবার ছেড়ে দেয়া উচিত।

তবে, ধোনি ফুরিয়ে গেছেন কিনা সেই প্রশ্নের উত্তর একটাই- ‘পারফরম্যান্স।’

/এস এন

Leave a Reply