Monday, January 25, 2021

পি কে হালদারের বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ জারি

বাংলাদেশের পলাতক আসামি প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে হালদারের বিরুদ্ধে  রেড নোটিশ জারি করেছে ইন্টারপোল।

আজ শুক্রবার (৮ জানুয়ারি) বাংলাদেশ পু‌লি‌শের ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরো (এনসিবি)  ইন্টারপোলের ঢাকা শাখার অনুরোধে ইন্টারপোল পাঁচ বছরের জন্য এ রেড নোটিশ জারি করে।

বাংলাদেশ পুলিশের এআইজি (মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স) মো. সোহেল রানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়৷

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ পুলিশের ইন্টারপোল শাখা যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে প্রয়োজনীয় সকল ডকুমেন্টস ও সাপোর্টিং এলিমেন্টস  ইন্টারপোল সদরদপ্তরে  প্রেরন করে।

ইন্টার‌পো‌লের এক‌টি বি‌শেষ ক‌মি‌টি এ আ‌বেদন ও এর সা‌থে সংযুক্ত ডকু‌মেন্টস ও কাগজপত্র পর্যা‌লোচনা ক‌রে আবেদন‌টি অনু‌মোদন ক‌রে।

ইন্টারপোলের জারিকৃত এ রেড নোটিশে পলাতক আসামি প্রশান্ত কুমার হালদারের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন দায়েরকৃত দুর্নীতি দমন আইন, ২০০৪ এর ২১(১) ধারা এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় অভিযোগ আনা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ইন্টারপোলের কেন্দ্রীয় ওয়েবসাইটে প্রকাশের পাশাপাশি এই রেড নোটিশ বিশ্বের অন্যান্য দেশের ইন্টারপোলের শাখা সমূহেও প্রেরন করা হয়েছে।

বাংলাদেশ পুলিশের ইন্টারপোল শাখার এ আবেদনটি পাঁচ বছরের জন্য  অনুমোদন দেওয়া হয়েছে।  তবে প্রয়োজনে আবেদনের প্রেক্ষিতে এ মেয়াদ নবায়নযোগ্য।

উল্লেখ্য, দেশের একটি বেসরকারি ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পি. কে. হালদারের বিরুদ্ধে ৩০০ কোটি টাকার অবৈধ সম্পদ থাকার অভিযোগে গত বছরের শুরুতে মামলা করে দুদক।

এছাড়া পি কে হালদার একটি লিজিং এবং আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে অনেক গ্রাহকের কোটি টাকা নিয়ে বিদেশে পালিয়েছেন বলেও তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

/হুমায়রা

সর্বশেষ

Leave a Reply