Wednesday, January 20, 2021

প্রণব মুখার্জী মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক 

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হইয়েছিল ৮৪ বছর। তাঁর ছেলে অভিজিৎমুখার্জী তাঁর মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন বলে খবর প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতের এই সাবেক রাষ্ট্রপতি গত ৯ আগস্ট রাতে দিল্লির নিজ বাড়িতে বাথরুমে পড়ে গিয়েছিলেন। পরদিন সকাল থেকে তার স্নায়বিক সমস্যা দেখা দেয়, বাঁ হাত নাড়াচাড়া করতে সমস্যা হচ্ছিল। চিকিৎসকদের পরামর্শে দ্রুত তাকে ভর্তি করা হয় হাসপাতালে। এমআরআই স্ক্যানে মাথার ভেতর রক্ত জমাট বেঁধে যাওয়ার সমস্যা ধরা পড়ে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পর আর অবস্থার উন্নতি হয়নি। ১৩ আগস্ট থেকে তিনি গভীর কোমায় চলে যান।

প্রনব মুখার্জীর মৃত্যুতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটবার্তায় লিখেছেন, ‘ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে পুরো ভারত শোকাহত। তিনি আমাদের জাতির উন্নয়নের গতিপ্রকৃতিতে অভাবনীয় অবদান রেখে গেছেন। একজন পণ্ডিত, এক গৌরবময় রাজনীতিবিদ, তিনি যিনি রাজনৈতিকভাবেই শুধু নয় সমাজের সমস্ত অংশেই প্রশংসিত ছিলেন।’

দীর্ঘ রাজনৈতিক জীবনে প্রণব মুখার্জি সাতবার সংসদ সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছেন। ২০১২ সালে ভারতের রাষ্ট্রপতি হওয়ার আগে বিভিন্ন সময় তিনি কংগ্রেস সংসদীয় দলের প্রধান হুইপ এবং বিভিন্ন ক্যাবিনেটের গুরুত্বপূর্ণ মন্ত্রী ছিলেন।

মনির/এস/এন

সর্বশেষ

Leave a Reply