ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ইঙ্গিত শিক্ষা উপমন্ত্রীর

আসছে ফেব্রুয়ারিতে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় টেকনিক্যাল কমিটির পরামর্শ অনুসারে, স্কুল এবং কলেজগুলো আগামী মাসে পুনরায় চালু করে দেওয়া হতে পারে।’

তবে ফেব্রুয়ারিতে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হলেও সব শিক্ষার্থীর ক্লাস শুরু হবে না। এ ক্ষেত্রে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে চলতি বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের।

মূলত পরীক্ষার্থীদের সিলেবাস শেষ করার কথা মাথায় রেখেই শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে বিশ্ববিদ্যালয়গুলোতে শুধুমাত্র পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়া হবে। স্বশরীরে কোনো ধরনের একাডেমিক কার্যক্রম শুরু হবে না বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী।

এ বিষয়ে শিক্ষা উপমন্ত্রী জানান, ‘ বিশ্ববিদ্যালয়ের আটকে থাকা সকল পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে উন্নীত করার পরেই নতুন শিক্ষার্থী ভর্তি করা হবে।

এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ে শুধু পরীক্ষা নেওয়ার বিষয়ে অনুমতি দেয়া হয়েছে। অন্যান্য একাডেমিক কার্যক্রম পুনরায় শুরু হচ্ছে না।’

উল্লেখ্য, গত বছরের মার্চের ৮ তারিখ প্রথম করোনা রোগী শনাক্তের পরপরই শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে ১৭ই মার্চ থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ঘোষণা করা হয়।

এরপর কয়েক ধাপে ছুটি বাড়িয়ে চলতি মাসের ৩০ জানুয়ারি পর্যন্ত এই ছুটি বৃদ্ধি করা হয়।

সর্বশেষ

Leave a Reply