Monday, January 25, 2021

বঙ্গবন্ধুর ভাস্কর্য পুনঃস্থাপনের দাবিতে কুবি ছাত্রলীগের বিবৃতি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনের সামনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষ্কর্যটি সংস্কার ও দৃষ্টিনন্দন জায়গায় পুনঃস্থাপনের দাবি জানিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

গত মঙ্গলবার (৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর এক বিবৃতির মাধ্যমে এ দাবি জানান শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ এবং সাধারণ সম্পাদক মোঃ রেজাউল ইসলাম মাজেদ।

বিবৃতিটি আজ বৃহস্পতিবার ( ৭ জানুয়ারি) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার হোসাইন মোরশেদ ফরহাদ গ্রহণ করেন।

বিবৃতিতে বলা হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ২০১৭‌ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের উদ্যোগ গ্রহণ করে কুবি প্রশাসন।

তবে অত্যন্ত দুঃখের বিষয় হচ্ছে,অপরিকল্পিতভাবে স্বল্প জায়গায় অনুমোদিত নকশার সাথে মিল‌ না রেখে বিশ্ববিদ্যালয়‌ প্রশাসন বিকৃতভাবে ভাস্কর্যটি স্থাপন করে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সহ বিশ্ববিদ্যালয়‌ পরিবার‌ তীব্র ক্ষোভ প্রকাশ করলে বিকৃতি ভাস্কর্যটি অপসারণ করলেও পরিকল্পিত ভাবে ভাস্কর্যটি পুনঃস্থাপন করেনি।

ভাস্কর্যটি নির্মাণে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের ফলে এটির বিভিন্ন জায়গায় ফাটল, বিবর্ণ হয়ে যাওয়া সহ বর্তমানে ভাস্কর্যটি জরাজীর্ণ অবস্থায় রয়েছে বলেও বিবৃতিতে অভিযোগ করে সংগঠনটি।

বঙ্গবন্ধুর ভাস্কর্য  পুনঃস্থাপনের দাবিতে কুবি ছাত্রলীগের বিবৃতি
কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিবৃতি

এছাড়া বিভিন্ন সময়ে সমালোচনার মুখে ভাস্কর্যটি পুনঃস্থাপন ও সংস্কারে বিশ্ববিদ্যালয়ের কোনো কার্যকর পদক্ষেপ না নেওয়ায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ‌ মনক্ষুণ্ণ ও ব্যথিত উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় এই দায়ভার এড়াতে পারে না৷

উল্লেখ্য, ২০১৮ সালের ২৫ মে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ ভাস্কর্যটি স্থাপন করা হয়। এটির ভাস্কর ছিলেন প্রয়াত মৃণাল হক।

সর্বশেষ

Leave a Reply