বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০

বাংলাদেশে করোনায় পুরুষ কেন বেশি মারা যাচ্ছে?

বাংলাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে মারা গিয়েছে ২ হাজার ৬৬৮ জন মানুষ। এর মধ্যে আক্রান্ত ও মৃত্যুর তালিকায় পুরুষের সংখ্যাই বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের সবশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২০৯৪ জন পুরুষের এবং ৫৬৪ জন নারীর।

শতাংশের হিসাবে মৃতদের মধ্যে পুরুষের সংখ্যা ৭৯ শতাংশের বেশি আর নারীদের সংখ্যা ২০ শতাংশের বেশি।

বাংলাদেশে পুরুষের মৃতের সংখ্যা এতো বেশি কেন?

এ নিয়ে অধিকাংশ বিশেষজ্ঞের মত হলো, পুরুষের জীবণযাপনের পদ্ধতি । অতিরিক্ত ধূমপান ও বেশি মদ পানের ফলে হৃদরোগ, ক্যান্সার বা ডায়াবেটিস বা ফুসফুসের প্রদাহে বেশি ভোগে পুরুষ। যা তাদের করোনা ভাইরাসের মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দিয়েছে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট আইইডিসিআরের ভাইরলজি বিভাগের প্রধান অধ্যাপক তাহমিনা শিরিন বিবিসি বাংলাকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, পুরুষের মধ্যে আক্রান্ত হওয়া এবং মৃত্যু দুইটি-ই বেশি, তার কারণ বাংলাদেশে এখনো পুরুষেরাই বেশি বাড়ির বাইরে যায়।

আর বাইরে বেশি যাওয়ার কারণে পুরুষ আক্রান্ত বেশি হয়, যে কারণে স্বাভাবিকভাবে মৃত্যুর ক্ষেত্রেও তাদের সংখ্যাই বেশি।

এছাড়া বাইরে গিয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করে চলার প্রবণতাও কম থাকে তাদের মধ্যে। এমন একটি সাধারণ পর্যবেক্ষণ রয়েছে আমাদের। যদিও এই পর্যবেক্ষণের সাথে বড় কোন গবেষণা নেই এখনো।

অন্যদিকে করোনায় নারীদের কম সংখ্যক মৃত্যু নিয়ে মেডিকের জার্নাল হিউম্যান জেনোমিক্সে প্রকাশিত এক গবেষণায় বলা হচ্ছে – দেহকোষে এক্স ক্রোমোজোমের ভেতর প্রচুর সংখ্যায় এমন জ্বিন থাকে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়৷ ফলে নারীদের করোনায় মৃত্যু ঝুঁকি কম।

এ বিষয়ে ঢাকার বক্ষব্যধি হাসপাতালের চিকিৎসক কাজী সাইফুদ্দিন বেন্নুর জানান, কেবল হরমোনের কারণে নারী সুরক্ষা বেশি পায়, এটি এখনো পুরোপুরি পরীক্ষিত নয়। কিন্তু এটি হতে পারে।

তবে তিনি মনে করেন, বাংলাদেশের নারীদের পুরুষদের তুলনায় কম ধুমপানের অভ্যাস ও বাইরে যাওয়ার কম প্রবণতার কারণে তাদের উপর দূষণের প্রভাব কম পড়ে, ফলে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা পুরুষের চেয়ে ভালো থাকে।”

এছাড়া নারীদের ক্ষেত্রে সাধারণত হৃদরোগ বা স্ট্রোক তুলনামূলকভাবে পুরুষের তুলনায় কম হয় উল্লেখ করে তিনি বলেন, এ কারণে নারীর স্বাস্থ্য ঝুঁকি কমানোর সেটি একটি কারণ হতে পারে।

উল্লেখ্য, বাংলাদেশে মার্চের ৮ তারিখে প্রথম করোনা রোগী শনাক্ত হয়।

সূত্র: বিবিসি বাংলা

সর্বশেষ

মাশরাফির ছেলে ও মেয়ে করোনা পজিটিভ

বাংলাদেশ ওয়ানডে দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার ছেলে সাহেল ও মেয়ে হুমায়রা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।মেয়ে হুমায়রা আরো ১১ দিন আগেই আক্রান্ত হয়েছেন...

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির নয়া সভাপতি দীপ্ত, সম্পাদক জোবায়ের

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির ২০২০-২১ কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। এতে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী দীপ্ত ব্রত দাস কে সভাপতি এবং অর্থনীতি বিভাগের...

শিক্ষার্থীদের উপস্থিতিতেই হবে ঢাবির ভর্তি পরীক্ষা

অনলাইনে ভর্তি পরীক্ষার উদ্যোগে অংশগ্রহণ না করে আগের পদ্ধতিতে শিক্ষার্থীদের উপস্থিতিতেই পরীক্ষা নিবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।আজ মঙ্গলবার ঢাবির ডিনস কমিটির এক সভায় এই...

তানিনকে অর্থ সহায়তা দিলো কুবির আইটি সোসাইটি

ফুসফুস ক্যান্সার আক্রান্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী তানিন মেহেদীর জন্য অর্থ সহযোগিতা হস্তান্তর করেছে বিশ্ববিদ্যালয়টির সংগঠন কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইটি...

তানিনের পাশে কুবি থিয়েটার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ক্যান্সার আক্রান্ত শিক্ষার্থী তানিনের জন্য অর্থ সহযোগিতা তুলে দিয়েছে বিশ্ববিদ্যালয়টির সাংস্কৃতিক সংগঠন থিয়েটার কুবি।আজ সোমবার সংগঠনটি গণযোগাযোগ...

Leave a Reply