বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০

বার্সা-বায়ার্ন দ্বৈরথে এগিয়ে কে?

ফাতেমা রহিম রিন্স

আজ শুক্রবার ইউরোপের সময় রাত ৯ টায় এবং বাংলাদেশ সময় শনিবার রাত ১ টায় পর্তুগালের লিসবনের এস্তাদিও দা লুজ স্টেডিয়ামে চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনালে মুখোমুখী হচ্ছে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ।

শেষ ১৬ তে দুই লেগ মিলিয়ে নাপোলিকে ৪-২ গোলে হারিয়ে বার্সা এবং চেলসিকে ৭-১ গোলে হারিয়ে বায়ার্ন উঠে এসেছে কোয়ার্টার ফাইনালে।

করোনা ভাইরাসের কারণে নিরপেক্ষ ভেন্যুতে এবারের কোয়ার্টার ফাইনাল হবে এক লেগে। ফলে এক ম্যাচেই নির্ধারণ হবে কে যাচ্ছে সেমিফাইনালে আর কে ছিটকে যাচ্ছে টুর্নামেন্ট থেকে। এখন ফুটবলপ্রেমীদের মনে প্রশ্ন, শেষপর্যন্ত কে শিরোপার লড়াইয়ে টিকে থাকছে।

দুইদলের মুখোমুখি লড়াই বিবেচনায় কে এগিয়ে সে প্রশ্নটাও ঘুরপাক খাচ্ছে দর্শকদের মনে। পরিসংখ্যান অনুযায়ী পাল্লাটা ভারী বায়ার্নের দিকেই। কেননা বার্সালোনা এবং বায়ার্ন মিউনিখ এই দুই দলের মুখোমুখীতে বেশি জয় বায়ার্নের। এখন পর্যন্ত তাদের মধ্যে দেখা হওয়া ১০ টি ম্যাচের ৬ টিতেই জয় বায়ার্নের, ২ টি ড্র ও বাকি ২ ম্যাচে জয় বার্সার।

যদিও চ্যাম্পিয়নস লীগে এখন পর্যন্ত বার্সালোনা ও বায়ার্ন মিউনিখ কোয়ার্টার ফাইনালে পৌছেছে যথাক্রমে ২৪ ও ২৩ বার । এদিক থেকে বার্সা এগিয়ে থাকলেও উভয় দলই ১৮ বার করে সেমিফাইনাল খেলেছে। ২০০৭-০৮ মৌসুম থেকে চ্যাম্পিয়নস লীগের ইতিহাসে রেকর্ড সংখ্যক টানা ১৩ বার কোয়ার্টার ফাইনালে পৌঁছায় বার্সেলোনা।

বায়ার্ন মিউনিখ ১৯৯৬ সালে প্রথম বার্সার মুখোমুখী হয় এবং ফাইনালে পৌঁছায়। দ্বিতীয়বার ২০১৩ সালে চ্যাম্পিয়নস লীগে বার্সা-বায়ার্নের সম্মুখ যুদ্ধে ৭-০ গোলে বার্সাকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছায় বায়ার্ন।

পরেরবার ২০১৪-১৫ মৌসুমে চ্যাম্পিয়নস লীগের সেমিফাইনালে সর্বশেষ বায়ার্ন ও বার্সার মুখোমুখীতে দ্বিতীয় লেগে ৩-২ গোলে বায়ার্নের জয় হলেও প্রথম লেগে ৩-০ গোলে হেরে যায় বায়ার্ন। তবে এই দুই দলের মাঝে কোয়ার্টার ফাইনালে যে দল জয় পেয়েছে সে দলই শেষ পর্যন্ত ট্রফি উচিয়ে ধরেছে।

২০০৬-০৭ এবং ২০১২-১৩ তে শেষ আটে থাকতে পারলেও এবারই প্রথমবারের মতো টানা ২ বারের মতো সেমি-ফাইনালে পৌঁছাতে চায় বার্সেলোনা।

চ্যাম্পিয়নস লীগের চলতি মৌসুমে বায়ার্ন মিউনিখ ৮ ম্যাচ জিতেছে। ২০১৪-১৫ মৌসুমে বায়ার্নকে হারানোর মাধ্যমে বার্সেলোনা চ্যাম্পিয়নস লীগে টানা ৯ ম্যাচে জয় অর্জন করে।

তবে এই মৌসুমটি ভালো যাচ্ছে না বার্সার। জানুয়ারীতে আর্নেস্ত ভালভার্দের জায়গায় কিকে সেতিয়েনকে কোচের দায়িত্ব দেয়ার পর সন্তোষজনক ফলাফল আসছে না বার্সার ঝুড়িতে এবং এখন পর্যন্ত নেই কোন ট্রফিও। অপরদিকে এই মৌসুমে বুন্দেসলীগা জিতেছে বায়ার্ন।

তবে বার্সা ও বায়ার্নের এবারের লড়াইটা যে সমানে সমান হবে তাঁর ইঙ্গিত দিয়েছে বার্সা স্ট্রাইকার সুয়ারেজ।

‘ সিঙ্গেল ম্যাচ ফিফটি ফিফটি। দু’দলেরই সমান সম্ভাবনা। বায়ার্ন দারুণ দল। তাদের বিপক্ষে এ ধরণের ম্যাচে যেকোনো কিছুই ঘটতে পারে। তারা এ আসর জয়ের অন্যতম প্রার্থী, যেমনটা আমরাও। ৯০ মিনিটে ১১ জনের বিপক্ষে ১১ জনের লড়াই হবে’ বলেন সুয়ারেজ।

ওদিকে বায়ার্ন তারকা লাভানডোস্কি বলেন, ‘বার্সালোনার মতো দারুণ একটি দলের বিপক্ষে জিততে হলে আমাদের ভালো পারফর্ম করতে হবে এবং নিজেদের জাত চেনাতে হবে। এটা দুইদলের জন্যই বড় ম্যাচ’।

/এফ

সর্বশেষ

মাশরাফির ছেলে ও মেয়ে করোনা পজিটিভ

বাংলাদেশ ওয়ানডে দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার ছেলে সাহেল ও মেয়ে হুমায়রা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।মেয়ে হুমায়রা আরো ১১ দিন আগেই আক্রান্ত হয়েছেন...

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির নয়া সভাপতি দীপ্ত, সম্পাদক জোবায়ের

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির ২০২০-২১ কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। এতে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী দীপ্ত ব্রত দাস কে সভাপতি এবং অর্থনীতি বিভাগের...

শিক্ষার্থীদের উপস্থিতিতেই হবে ঢাবির ভর্তি পরীক্ষা

অনলাইনে ভর্তি পরীক্ষার উদ্যোগে অংশগ্রহণ না করে আগের পদ্ধতিতে শিক্ষার্থীদের উপস্থিতিতেই পরীক্ষা নিবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।আজ মঙ্গলবার ঢাবির ডিনস কমিটির এক সভায় এই...

তানিনকে অর্থ সহায়তা দিলো কুবির আইটি সোসাইটি

ফুসফুস ক্যান্সার আক্রান্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী তানিন মেহেদীর জন্য অর্থ সহযোগিতা হস্তান্তর করেছে বিশ্ববিদ্যালয়টির সংগঠন কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইটি...

তানিনের পাশে কুবি থিয়েটার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ক্যান্সার আক্রান্ত শিক্ষার্থী তানিনের জন্য অর্থ সহযোগিতা তুলে দিয়েছে বিশ্ববিদ্যালয়টির সাংস্কৃতিক সংগঠন থিয়েটার কুবি।আজ সোমবার সংগঠনটি গণযোগাযোগ...

Leave a Reply