বেরোবির প্রথম উপ-উপাচার্য সরিফা সালোয়া ডিনা

বেরোবি প্রতিনিধি

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)-এ প্রথম বারের মতো উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও কলা অনুষদের ডিন ড. সরিফা সালোয়া ডিনা।

আজ (১০ই মার্চ,২০২০) শিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া গিয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, রাষ্ট্রপতি ও আচার্য এড. মো. আবদুল হামিদের অনুমোদনক্রমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় আইন ২০০৯ এর ১২ (১) ধারা অনুযায়ী অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনাকে আগামী ৪ বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে। তবে রাষ্ট্রপতি প্রয়োজন বোধ করলে এর আগেই নিয়োগ বাতিল করতে পারবেন। উপ-উপাচার্য পদে তার বর্তমান পদের সমপরিমাণ বেতন প্রাপ্য হবেন। বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট সকল সুযোগ সুবিধা পাবেন।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত ও উপাচার্য কর্তৃক প্রদত্ত ক্ষমতার প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা বলেন, উপ-উপাচার্যের মতো গুরুত্বপূর্ণ পদে কাজ করার সুযোগ করে দেয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মাননীয় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। সেশনজট মুক্ত এবং গবেষণামূলক ক্যাম্পাস গড়ে তুলতে কাজ করে যাবো।

উল্লেখ্য, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দীর্ঘ ১১ বছর পর প্রথম উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা। এছাড়াও নারী হিসেবে তিনিই প্রথম এই বিশ্ববিদ্যালয়ের কোন বড় পদে নিয়োগ পেলেন। এর আগে গুরুত্বপূর্ণ এ পদটি শূন্য ছিল।

/এস এন

সর্বশেষ

Leave a Reply