ভারতে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান

করোনার ভয়াবহতা কাটিয়ে উঠছে ভারত৷ এরই ধারাবাহিকতায় স্বাভাবিক হচ্ছে দেশটির শিক্ষা কার্যক্রমও। ইতোমধ্যে দেশটির ১২টি রাজ্য স্কুল খুলে দিয়েছে। আবার কিছু রাজ্য সেপ্টেম্বর থেকেই স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে।

ভারতের শীর্ষস্থানীয় দৈনিক আনন্দবাজারের দেওয়া তথ্য মতে, এক বছরেরও বেশি সময় দেশটির শিক্ষাপ্রতিষ্ঠাগুলো বন্ধ ছিলো। তবে বেশ কিছু রাজ্যে কোভিড পরিস্থিতি স্বাভাবিক হতেই সেগুলো খোলার অনুমতি দিয়েছে।

এর মধ্যে আগামী পহেলা সেপ্টেম্বর থেকে দিল্লি, রাজস্থান, তেলাঙ্গানা, আসাম, তামিলনাড়ুতে শিক্ষা কার্যক্রম শুরু হবে৷ এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রাথমিকভাবে উঁচু শ্রেণির এবং ধীরে ধীরে নিচু শ্রেণির ক্লাসও চালু হয়েছে।

ভারতে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান
ভারতে করোনাকালে স্কুল খোলার চিত্র; ছবি: আনন্দবাজার পত্রিকা

এছাড়া দেশটির উত্তর-পূর্বের ছ’টি রাজ্য এবং মহারাষ্ট্র, কেরল, জম্মু-কাশ্মীর, হিমাচলপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পূজার পর পরিস্থিতি বিবেচনা করে স্কুল খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্যানুযায়ী, ভারতে করোনায় নতুনভাবে সংক্রমিত হয়েছে ৮১৭ জন, করোনা থেকে সেরে উঠেছে ৭ হাজার ৪৮৯ জন এবং দেশটিতে করোনায় আক্রান্ত রোগী রয়েছে ৩ লাখ ৫৯ হাজার ৭৪২ জন।

সর্বশেষ

Leave a Reply