রমজানে ইফতার পার্টি আয়োজনে সৌদিতে বিশেষ নির্দেশনা

সৌদি আরবে রমজান মাসে ইফতার পার্টি বাস্তবায়নের বিষয়ে বিশেষ নির্দেশনা জারি করা হয়েছে। মঙ্গলবার দেশটির ইসলামি মন্ত্রণালয় এ নির্দেশনা জারি করে।

সৌদি ইসলামি মন্ত্রণালয় জানিয়েছে, যে সংস্থাগুলি ইফতার পার্টি আয়োজনের পরিকল্পনা করছে তারা অনুমোদনের জন্য আবেদন করতে হবে এবং মন্ত্রণালয়ের কাছ থেকে অনুমতি পেতে হবে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে সংস্থা এবং প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট মসজিদের ইমামের সাথে যোগাযোগ করতে হবে। প্রাইভেট সোসাইটি অ্যাসোসিয়েশন এবং সেই সাথে যারা ইফতার পার্টির আয়োজন করবে তাদের অবশ্যই মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত নির্দেশনা এবং নিয়মগুলো মেনে চলতে হবে।

যেসব প্রতিষ্ঠান ইফতার পার্টি আয়োজনের জন্য ব্যবসায়িক প্রতিষ্ঠাব হিসেবে কাজ করতে ইচ্ছুক তাদের অবশ্যই অনুষ্ঠানের লাইসেন্সের জন্য আবেদন করতে হবে। তারা পৌরসভার লাইসেন্সকৃত দোকান থেকে খাবার নিরাপদ কি না তা পরীক্ষা করতেও বাধ্য থাকবে। যদি তারা ইফতারের খাবারের অর্ডার পান তবে তাদের অনুমোদিত দোকান থেকে তা সংগ্রহ করতে হবে।

মন্ত্রণালয় জোর দিয়ে জানিয়েছে, যে সংস্থাগুলো রমজানে তাঁবু স্থাপনের পরে ইফতার পার্টির আয়োজন করার পরিকল্পনা করছে তাদের অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক তাঁবুর জন্য অনুমোদিত বৈশিষ্ট্য এবং আইন মেনে চলতে হবে। তাদের অবশ্যই ইফতার ক্যাম্প স্থাপনের জন্য সিভিল ডিফেন্সের কাছ থেকে অনুমতি নিতে হবে এবং জরুরি অবস্থা মোকাবেলা করার জন্য মন্ত্রণালয় এবং উপযুক্ত কর্তৃপক্ষের দ্বারা জারি করা নির্দেশাবলী এবং পদ্ধতিগুলি মেনে চলতে হবে। কর্তৃপক্ষের দ্বারা জারি করা নগদে অনুদান সংগ্রহ এবং নিয়ন্ত্রণকারীর আদেশ অবশ্যই মেনে চলতে হবে।

/আলামিন/৫০

সর্বশেষ

Leave a Reply