সাংবাদিকতায় নীতি-নৈতিকতা ফেরাতে হবে- অধ্যাপক কাবেরী গায়েন

0
33
অধ্যাপক ড. কাবেরী গায়েন একজন খ্যাতনামা বাংলাদেশী শিক্ষাবিদ, লেখক এবং সমাজকর্মী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে অধ্যাপনা করেন। ছবি- সংগৃহীত।
এমসিজে নিউজ ডেস্ক
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কাবেরী গায়েন বলেছেন,  ‘চ্যালেঞ্জের সাথে সাথে সাংবাদিকতায় নতুন নতুন সম্ভাবনা সৃষ্টি হয়েছে। নতুন এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে সংবাদ কর্মীদের আরও বেশি সত্য ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা উপহার দিতে হবে এবং সাংবাদিকতায় নীতি-নৈতিকতা ফেরাতে হবে।’
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত আয়েোজন ওয়েবনারের (ওয়েব সেমিনার) ২৯তম পর্বে ‘গণমাধ্যম ও কোভিড-১৯’ শীর্ষক আলোচনায় আলোচক এর বক্তব্যে তিনি এসব কথা বলেন। ২৫ সেপ্টেম্বর রাত নয়টায় এই ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।
অধ্যাপক ড. কাবেরী গায়েন বলেন, ‘কোভিড-১৯ পৃথিবীকে একটি ঝুঁকিতে ফেলেছে। এই ঝুঁকিতে বিভিন্ন খাতে নানা নতুন চ্যালেঞ্জ চলে এসেছে। গণমাধ্যম এর ব্যতিক্রম নয় এবং কোভিড-১৯ পরবর্তী সময়ে সারাদেশে প্রচুর সাংবাদিক চাকরি হারিয়েছে এবং অনেক বড় বড় সংবাদ পরিবেশনকারী সংগঠন বন্ধ হয়ে গেছে এবং যাচ্ছে। এই প্রেক্ষিতে এ ক্ষেত্রে দেশের সরকারকে সামনে এগিয়ে আসতে হবে এবং গণমাধ্যম-কে নিয়ন্ত্রণ না করে বরং সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে সাহায্য করতে হবে।’
সামাজিক গবেষণা গ্রুপের (Social Research Group) সদস্য ওয়েবনারের সমন্বয়ক লোক প্রশাসন বিভাগের শিক্ষক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, অংশ নেন।
উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে।
/এস এন

Leave a Reply