লকডাউনে ৯ দফা নির্দেশনা কুবি প্রশাসনের

ক্যাম্পাস ডেস্ক 

দেশে করোনা ভাইরাস সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে সরকারের ঘোষিত এক সপ্তাহের লকডাউনের পরিপ্রেক্ষিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলের জন্য নির্দেশনা জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো: আবু তাহের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক বিভাগসমূহ অফিসসহ সম্পূর্ণরূপে বন্ধ থাকবে, তবে অনলাইন শিক্ষা কার্যক্রম চালু থাকবে। বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ নিজ নিজ জায়গায় অবস্থান করবেন, কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত কেউ কর্মক্ষেত্র ত্যাগ করবেন না।

জরুরী স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টার শিফটিংয়ের মাধ্যমে স্বল্পতম সংখ্যক জনবল দিয়ে স্বাস্থ্যবিধি মেনে সকাল ৯.৩০ টা থেকে বিকাল ২.০০ টা পর্যন্ত খোলা থাকবে। এ সময়ে দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ শুধুমাত্র এ্যাম্বুলেন্স ব্যবহার করতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার স্বার্থে প্রয়োজনীয় সংখ্যক জনবল দিয়ে নিরাপত্তা ব্যবস্থা চালু থাকবে।

এছাড়া শিফটিংয়ের মাধ্যমে মালি একজন, সুইপার একজন ও ক্লিনার এক জনসহ মোট তিনজন জনবল দিয়ে সকাল ৯.৩০ টা থেকে বিকাল ২.০০ টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে বাগান পরিচর্যা এবং পরিষ্কার পরিচ্ছন্নতা ব্যবস্থা চালু থাকবে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রকল্পের কাজ চলমান থাকায় জরুরী গুরুত্বপূর্ণ বিবেচনায় প্রকল্পের কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনার স্বার্থে পরিকল্পনা দপ্তর ও প্রকৌশল দপ্তরের কারো প্রয়োজন হলে অফিসে এসে প্রকল্পের কাজে সহযোগিতা করতে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়া রেজিস্ট্রার দপ্তর, হিসাব দপ্তর ও পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের দপ্তর প্রধানগণের সংশ্লিষ্ট কাউকে প্রয়োজন হলে অফিসে এসে জরুরী গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করতে হবে।

জরুরী প্রয়োজন না হলে কোনো দপ্তরের কোনো কর্মকর্তা ও কর্মচারীকে দপ্তরে না আসতে বিজ্ঞপ্তিতে নির্দেশনা দেওয়া হয়৷ পাশাপাশি ঘোষিত লকডাউনের সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দর্শনার্থী প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করা হয় এ বিজ্ঞপ্তিতে।

সর্বশেষ

Leave a Reply