মসজিদে জামাত নিয়ে কুমিল্লা জেলা প্রশাসনের গণবিজ্ঞপ্তি

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে মসজিদে জামাতে নামাজের জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জারিকৃত নির্দেশনাসমূহ প্রতিপালনের জন্য কুমিল্লা জেলার বাসিন্দাদের অনুরোধ করেছে জেলা প্রশাসন।

সোমবার কুমিল্লা জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কামরুল হাসান স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত নির্দেশনাসমূহের মধ্যে রয়েছে, মসজিদের প্রবেশদ্বার ও ওজুখানায় হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান পানি রাখা এবং আগত মুসল্লীদের মাস্ক পরিধান নিশ্চিত করা৷

প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওযু, ওযু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সময় নিয়ে সাবান দিয়ে হাত ধোয়া ও বাসা থেকে সুন্নত নামাজ আদায় করে মসজিদে আসা।

গণবিজ্ঞপ্তিতে মসজিদে কার্পেট না বিছানোর অনুরোধ করে বলা হয়, পাঁচ ওয়াক্ত নামাজের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিস্কার ও প্রত্যেক মুসল্লীর নিজ দায়িত্বে জায়নামাজ আনতে হবে এবং মসজিদের সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার না করতে বিজ্ঞপ্তিতে উৎসাহিত করা হয়েছে৷

শিশু, বয়বৃদ্ধ, যেকোনো অসুস্থ ব্যক্তি ও অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিদের জামায়াতে অংশগ্রহণে বিরত থাকার অনুরোধের পাশাপাশি বিজ্ঞপ্তিতে কাতারে নামাজে দাঁড়ানোর সময় সামাজিক দূরত্ব বজায় রাখারও নির্দেশনা দেওয়া হয়। পাশাপাশি আসন্ন রমজানে মসজিদে ইফতার ও সেহেরীর আয়োজন না করতে অনুরোধ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে সর্ব সাধারণের সুরক্ষা নিশ্চিতকল্পে স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অনুসরণ ও মসজিদের খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটি উল্লেখিত বিষয়গুলোর বাস্তবায়ন নিশ্চিত করার কথাও বলা হয়।

এছাড়া উল্লেখিত নির্দেশনাসমূহ লংঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলা নিয়ন্ত্রনকারী বাহিনী কর্তৃক দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার ওপরও জোর দেওয়া বিজ্ঞপ্তিতে।

/রিন্স

সর্বশেষ

Leave a Reply