ফেসবুকের পাসওয়ার্ড যেমন হতে হবে 

হুমায়রা কবির

সম্প্রতি বিশ্বের ১০৬ টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস করেছে একটি লো-লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম। ফাঁস হওয়া এ তালিকায় রয়েছে বাংলাদেশের ৩৮ লক্ষ ফেসবুক ব্যবহারকারীর তথ্য।

এর মধ্যে রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭ শত ২০ জন শিক্ষক ও শিক্ষার্থী এবং সংশ্লিষ্ট ব্যক্তির ফেসবুক একাউন্টের তথ্যও৷

প্রকাশিত এ তথ্যগুলোর মধ্যে রয়েছে ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্মতারিখ, প্রোফাইল এবং কিছু ক্ষেত্রে ইমেইল ঠিকানা।

এ অবস্থায় কেমন হতে হবে নিজের ফেসবুক একাউন্টের নিরাপত্তা ব্যবস্থা? এ বিষয়ে সিএসই বিভাগের বিভাগীয় প্রধান পার্থ চক্রবর্তী বলেন, আমরা অনেকে সময় খুব সাধারণ কিছু পাসওয়ার্ড ব্যবহার করি যাতে কোনো রকম ভিন্নতা থাকে না।

এসব বিষয়ে সচেতন থাকতে হবে উল্লেখ করে তিনি বলেন, আমাদের ফেসবুকের পাসওয়ার্ড শক্তিশালী হতে হবে। এক্ষেত্রে আলফা নিউমেরিক ক্যারেক্টার হলে ভালো হয়। পাসওয়ার্ডে বর্ণমালা, নিউমেরিক সংখ্যা ও স্পেশাল ক্যারেক্টারও থাকতে হবে।

পার্থ চক্রবর্তী বলেন, আমাদের কাছে অনেক সময় মেইল এসে থাকে আইডিতে সাময়িক সমস্যা হয়েছে। এই লিংকে ক্লিক করলে সে সমস্যা সমাধান হয়ে যাবে। এগুলো হচ্ছে এক ধরনের ফিশিং ওয়েবসাইট। এসব লিংকে গিয়ে আমরা যা লিখবো সেগুলোই হ্যাক হয়ে যাবে।

এছাড়া অনেক সময় বিভিন্ন ওয়েবসাইট থেকে ভুয়া লিংক সরবরাহ করা হয়। যা কম্পিউটারে ম্যালওয়্যার বা ভাইরাস প্রবেশ করাবে।

এই ভাইরাসের কাজ হবে ব্যবহারকৃত ইউ আর এল বা ওয়েব ব্রাউজারে যতগুলো সাইটে লগইন করা হয়, সেসব তথ্য নিয়ে হ্যাকারদের কাছে পাঠিয়ে দেওয়া৷

/রিদ

সর্বশেষ

Leave a Reply